তথ্যপ্রযুক্তি

ফাইভজি নেটওয়ার্কে পাখির অস্বাভাবিক মৃত্যুর হার

প্রযুক্তি যেমন পৃথিবীকে উন্নয়নের জোয়ারে এগিয়ে নিয়ে যাচ্ছে তেমনি আবার হুমকির সম্মুখীন করছে। আমরা শুধুমাত্র প্রযুক্তির ভাল দিকটাই দেখে থাকি। এর খারপটা নিয়ে কেউই হয়তো তেমন চিন্তা করি না।

নেদারল্যান্ডের হেগ নামক শহরের একটি পার্কে মরে পড়ে থাকা পাখির দৃশ্য যেন নিত্যদিনের ঘটনায় রুপ নিয়েছে। প্রথমদিকে তারা বিষয়টিকে তেমন গুরুত্ব দেয়নি। কিন্তু যখন পাখিদের এই সংখ্যা ৩শ ছাড়িয়ে যায় তখন বিষয়টি পার্কের আশেপাশের লোকজনের নজরে আসে।

প্রিন্সিপিয়া সায়েন্টিফিক ইন্টারন্যাশনাল নামে এক সাময়িকীর দেয়া তথ্য অনুযায়ী, উচ্চগতির ইন্টারনেট ‘ফাইভ জি’ নেটওয়ার্ক পরীক্ষা করা হচ্ছে নেদারল্যান্ডে। সেখানকার একটি রেল স্টেশনে পরীক্ষামূলকভাবে ওই নেটওয়ার্ক চালু হয়। যে স্থানে পরীক্ষা চালানো হয় তার পাশের পার্কে দেখা যায় পাখির অস্বাভাবিক মৃত্যু। এছাড়া অন্যান্য প্রাণীদের মধ্যেও অদ্ভুত আচরণ লক্ষ্য করা যায়।

প্রিন্সিপিয়া সায়েন্টিফিক ইন্টারন্যাশনালে বলা হয়েছে, পাখির মৃত্যুর পাশিপাশি পাশের পুকুরে সাঁতার কাটতে থাকা হাঁসগুলো অদ্ভূত আচরণ করতে শুরু করে। পানির নিচে ডুব দিয়ে কেন যেন হঠাৎ ছোটাছুটি করতে শুরু করে হাঁসগুলো। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে নেদারল্যান্ডের পরিবেশপ্রেমীরা।তারা হয়তো আর ও ভালো করে পরিক্ষা নিরীক্ষা করে নিতেই পারত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close