অর্থনীতি

বাড়ছেনা স্বর্নের দাম


বাংলাদেশের বাজারে স্বর্ণের দাম বৃদ্ধি যেন এক নিত্য ঘটনায় রুপ নিয়েছে। বিশ্ব বাজারে স্বর্ণের দামের সাথে দেশীয় বাজারের পাথক্য আগে থেকেই হয়ে আসছে।তারপরে ও আবার স্বর্ণের দাম বৃদ্ধির চিন্তা বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এর।

দেশীয় বাজারে রোববার স্বর্ণের ভরি প্রতি দাম বৃদ্ধির নতুন তালিকার ঘোষণা দিয়ে ও তা আবার প্রত্যাহার করে নেয় বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।মূলত ঘোষনা দিয়ে তা আবার তুলে নেওয়ায় স্বর্ণের দাম বৃদ্ধির কার্যকারিতা হয়নি,তাই স্বর্ণ বিক্রি হচ্ছে আগের দামেই।

শনিবার সন্ধ্যায় বাজুসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে দেশের বাজারে ২২, ২১ ও ১৮ ক্যারেটের স্বর্ণ ভরিপ্রতি ১ হাজার ১৬৬ টাকা বাড়ানোর ঘোষণা দিয়ে বলা হয়েছিল, রোববার থেকে নতুন দর কার্যকর হবে। ওই সময় বাজুসের ওয়েবসাইটেও এ সংক্রান্ত বিজ্ঞপ্তিটি দেখা যাচ্ছিল।

পরবর্তীতে আগের বিজ্ঞপ্তিটি প্রত্যাহার করে নিয়ে নতুন বিজ্ঞপ্তিতে বাজুস জানায়, স্বর্ণের দাম বাড়ছে না, আগের দামই থাকছে। যদিও আগের বিজ্ঞপ্তিটি প্রত্যাহারের কোনো কারণ তখন জানানো হয়নি। এখন বাজুসের ওয়েবসাইটে গত ৫ আগস্ট ধার্য করা স্বর্ণের মূল্য তালিকা দেখানো হচ্ছে।

তাই পূর্বমূল্য অনুযায়ী সবচেয়ে ভালোমানের অর্থাৎ ২২ ক্যারেট মানের স্বর্ণ ভরিপ্রতি ৪৭ হাজার ৪৭২ টাকায়, ২১ ক্যারেট মানের স্বর্ণ ভরিপ্রতি ৪৫ হাজার ১৯৮ টাকায় এবং ১৮ ক্যারেট মানের স্বর্ণ ভরিপ্রতি ৪০ হাজার ১২৪ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া সনাতন পদ্ধতির স্বর্ণ ভরিপ্রতি ২৭ হাজার ৫৮৫ টাকায় এবং ২১ ক্যাডমিয়ামের রূপা ভরিপ্রতি এক হাজার ৫০ টাকায় বিক্রি হচ্ছে।

স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার পর তা আবার প্রত্যাহারের কারণ সম্পর্কে বাজুস সভাপতি গঙ্গা চরণ মালাকার জানান, কমিটির সবার সম্মতিতেই স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্তে গিয়েছিল বাজুস। তবে সামনে বড়দিন, জাতীয় সংসদ নির্বাচন ও নববর্ষ থাকাতে সেই সিদ্ধান্ত পরে বন্ধ রাখা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close