অর্থনীতি

কমেছে পেঁয়াজের দাম

বাজারে নতুন পেঁয়াজ আসায় দাম কমেছে পেঁয়াজের।এখন বাজারে এক কেজি দেশী পেঁয়াজ ২৫ টাকায় পাওয়া যাচ্ছে।১ মাসের ব্যবধানে পেঁয়াজের দাম কমে অর্ধেকে নেমে এসেছে। অন্যদিকে পেঁয়াজের দাম কমে যাওয়ায় বিপদে কৃষকরা।একই পেঁয়াজ মাঠে বিক্রি হচ্ছে ৪-৫ টাকায়।

পেঁয়াজের দাম কমাতে জনমনে স্বস্তি ফিরেছে।কারন বছর জুড়েই পেঁয়াজের দাম ছিল চড়া।তবে ডিসেম্বর থেকে নতুন পেঁয়াজ বাজারে আসলেও তখন বেশি দামেই বিক্রি হয়েছে বলে জানায় ব্যবসায়ীরা।তারা আরও বলেন পেঁয়াজের আমদানি থাকলে দাম আরও কমবে। ঢাকার বাজারে নতুন পেঁয়াজ ২৪-২৫ টাকা হলেও পুরাতন পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ টাকা দরে।তবে বাজারে পুরাতন পেঁয়াজের যোগান কম।

টিসিবির তথ্য অনুযায়ী, সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে প্রায় ৫ টাকা কমেছে। গত বছরের এ সময়ের তুলনায় এখন প্রায় তিনগুণ কম দামে বিক্রি হচ্ছে পণ্যটি। গত বছর এই সময়ে প্রতি কেজি দেশি ও আমদানি করা পেঁয়াজ ৬৫ থেকে ৭৫ টাকায় বিক্রি হয়। রাজধানীর ব্যবসায়ীরা বলেন,বাজারে পেঁয়াজের সরবরাহ বেশি থাকায় দাম কমেছে। দেশের বেশিরভাগ পেঁয়াজ উৎপাদন হয় ফরিদপুর ও পাবনা জেলায়।

গত বছর পেঁয়াজের দাম পাওয়াতে এ বছর চাষীরা বেশি পেঁয়াজ উৎপাদনে আগ্রহী হয়।খবর নিয়ে জানা যায় যে,দিনাজপুরের কৃষকরা মাঠ থেকে ৪ থেকে ৫ টাকা কেজিতে মুড়িকাটা পেঁয়াজ বিক্রি করছেন। এই পেঁয়াজ রাজধানীর বাজারে পাঁচগুণ বেশি দামে ২৫ টাকায় বিক্রি হচ্ছে।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close