লাইফস্টাইল

ক্যান্সার প্রতিরোধে ডিম

রগির ডিমে অধিক সংখ্যক প্রোটিন রয়েছে, যা অ্যান্টি–ক্যান্সার

মুরগির ডিম খেলে ক্যান্সার হবে না। বলা যেতে পারে মুরগির ডিম ক্যান্সার আটকায়, হতে দেয় না। তবে এই মুরগি সাধারণ মুরগি নয়। মুরগীর জিনে পরিবর্তন ঘটিয়ে তার থেকে যে ডিম বেরিয়ে আসে সেই ডিমই অ্যান্টি–ক্যান্সার। এডিনবার্গস বিশ্ববিদ্যালয়ের রসলিন ইনস্টিটিউটের গবেষকরা তা আবিষ্কার করে তাক লাগিয়ে দিয়েছেন। ফলে মারণ রোগ ক্যান্সার আটকাতে এই জেনেটিক মুরগির ডিম খাওয়া অত্যন্ত জরুরী বলে মনে করেন গবেষকরা।

মুরগির ডিএনএ–তে কিছু পরিবর্তন ঘটিয়ে সাফল্য পেয়েছেন বিজ্ঞানীরা। ফলে এই মুরগির ডিমে অধিক সংখ্যক প্রোটিন রয়েছে। যা অ্যান্টি–ক্যান্সার। বিএমসি বায়োটেকনোলজির দেওয়া তথ্য অনুযায়ী, এই ডিমে থাকে আইএফএন আলফা ২এ। যাতে অ্যান্টি ক্যান্সার এবং অ্যান্টি–ভাইরাল পদার্থ থাকে। পাশাপাশি এই ডিমে থাকে ম্যাক্রফেজ–সিএসএফ। যা ক্ষতিগ্রস্ত কোষকে থেরাপির মাধ্যমে গড়ে তোলে।

গবেষক লিসা হেরণ বলেন, ‘‌নতুন ধরণের এই মুরগি আরও মুরগি তৈরি করতে সাহায্য করে। যার খরচ অনেক কম। কেউ যদি বেশি ডিম চান, তাহলে বেশি মুরগির প্রয়োজন হয়। এটা খুব কম সময়ে করা যায়। আর এই মুরগি বছরে ৩০০টির বেশি ডিম দিতে পারে। যা থেকে ফের মুরগি জন্মাতে পারে। ফলে একদিকে খরচও কম। অন্যদিকে অ্যান্টি–ক্যানসারও।’‌ ‌‌

তথ্যসূত্র: আজকাল

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close